এবার বানরের অধিকারে গণভোট!

‘মৌলিক অধিকার’বিশ্বের প্রায় সকল দেশের ক্ষেত্রে গণভোট একমাত্র সেদেশের নাগরিকদের জন্যই প্রযোজ্য। তবে,  সুইজারল্যান্ডে এবার এ অধিকার ঘোষণা করাহচ্ছে বানরদের জন্য। 

জানা গেছে, সম্প্রতি বন্যপ্রাণ ধ্বংস ঠেকাতে এই ঘোষণা দিয়েছে দেশটি।

এ জন্য জনগনদের গণভোটে এই সিদ্ধান্ত কার্যকর করা হবে বলেও সরকার জানিয়েছে। পৃথিবীর বিভিন্ন দেশের মতো স্বপ্ন সুন্দরীর দেশ সুইজারল্যান্ডেও অব্যাহত বন্যপ্রাণীদের উপর অত্যাচার, আক্রমণ এবং পশু হত্যা। এমন অবস্থায় বন্য জীবজন্তু রক্ষায় আরও কঠোর পদক্ষেপ নিতে চলেছে সুইস সরকার।

মূলত, বিরল প্রজাতির বন্যপ্রাণী এপস এবং বানরদের বাঁচাতে সুইজারল্যান্ডের বাসেল শহরের উওর ক্যান্টন এলাকায় প্রায় এক লাখ মানুষের কাছ থেকে সাক্ষর গ্রহণ করা হয়েছে। যাতে প্রাণীদের মৌলিক অধিকার দেশে বৈধতা পাই। এছাড়াও সরকারের কোনো অনুমোদন ছাড়া কেউ যদি পশু শিকার বা হত্যার কাজে লিপ্ত হয় তাহলে সেই ব্যক্তির বিরুদ্ধেও কঠোর সাজা ঘোষণা করা হবে।

এদিকে সুইজারল্যান্ডের সর্বোচ্চ আদালতে এই প্রস্তাবটির বৈধতা দেওয়ার বিরুদ্ধে একটি আবেদন জমা পড়েছিলো, যদিও দেশের সর্বোচ্চ আদালত সেটি নাকচ করে দেয়। গত বছর বাসেলের একটি আদালত এই সংশোধনীর বৈধতার বিরুদ্ধে অভিযোগ খারিজ করেছিলেন। গত বুধবার সুইজারল্যান্ডের ফেডারেল সুপ্রিম কোর্টও সেই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল প্রত্যাখ্যান করেন।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //